ভবঘুরে কথা
আব্দুর রব ফকির

আব্দুর রব ফকির
‘আমার দেহটাই দোতারা, লালনের গানই আমার ধর্ম’- এই কথা যে সাধক স্পষ্ট কণ্ঠে বলেছিলেন তিনিই রব ফকির। জন্ম ১৯৫৯ সালে। জানা যায়, বাবা সিরাজ জোয়ার্দারের হাত ধরেই লালনের আখড়ায় নিয়মিত যাতায়াত করতেন শৈশব থেকেই। এই যাতায়াতের ভেরত দিয়েই তিনি লালনের ভাবাদর্শে প্রভাবিত হন। জড়িয়ে পরেন লালন ভাবনায়।

জানা যায়, বেতারে আব্বাসউদ্দীনের গান শুনে দোতারা বাজানোর প্রতি আকৃষ্ট হন। বাজার থেকে কেনা দোতারায় মন না ভরায় নিজেই বানাতে শুরু করেন দোতারা। আর সেই দোতারার মাতোয়ারা সুরে তাকে কেবল কুষ্টিয়া শহরে নয় লালন সংগীত প্রেমী সমগ্র মানুষের কাছে অনন্য পরিচিতি এনে দিয়েছিল। তার সরল চাহনি, সদা হাস্যজ্জ্বল মুখ ও দরদী কণ্ঠে যখন দোতারা বাজিয়ে গান পরিবেশন করতেন তখন মন্ত্রমুগ্ধের মতো সকলে লালনের আবেশে বিমহিত হয়ে যেত। তিনি লালন ও লালনের বাণীকে দেশের গণ্ডী পেরিয়ে নিয়ে গেছেন আন্তর্জাতিক অঙ্গনে।

তার দীক্ষাগুরুর প্রকৃত নাম লবাণ শাহ্ হলেও তিনিও পরিচিত ছিলেন রব ফকির নামেই। গুরুবাড়ি খলিসাকুণ্ডিতেই গুরুর কাছ থেকে লালনের যে গান ও জ্ঞান তিনি গ্রহণ করেছেন। আজন্ম তাই ধারণ করে গেছেন।

এই সাধকশিল্পী মাত্র ৪৮ বছর বয়সে ৭ আগস্ট ২০১৬ সালে দেহত্যাগ করেন। আর তারই স্মরণে আয়োজন করা হয়েছে সাধুসঙ্গ। ভক্ত ও পরিবারের পক্ষ থেকে সকল লালন অনুসারীদের করা হয়েছে আমন্ত্রণ।

হক নাম বল রসনা
আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাউল ও দোতারা বাদক আব্দুর রব ফকির এর স্মরণে তৃতীয় বাৎসরিক সাধু সঙ্গ ২০১৯

সুহৃদ
দেখলাম এ সংসার ভোজ বাজির প্রকার , দেখিতে দেখিতে কেবা কথায় যায়।। ফকির লালন শাঁইজির এই মর্ম বানীকে সত্য প্রমানিত করে গত ৭ ই আগস্ট ২০১৬ তারিখে লালন আনুরাগি আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বাউল ও দোতারা বাদক আব্দুর রব ফকির এ সংসার ছেড়ে না ফেরার দেশে গমন করেছেন। তাঁর ৩য় তিরোধান দিবস উপলক্ষ্যে ২ দিনব্যাপি সাধুসঙ্গ আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠান এ আপনি অংশগ্রহণ করে সাধুসঙ্গের পূর্ণতা পূরণে আপনার চরণ ধুলি একান্ত কামনা করছি।

আমন্ত্রণে
পরিবার ও ভক্ত বৃন্দ

-স্থান-

আব্দুর রব ফকিরের বসতবাটি
ফকির পাড়া, বাড়াদি, জগতি, কুষ্টিয়া

-অনুষ্ঠান সূচি-

১ম দিন ৭ আগস্ট ২০১৯
বিকাল ৪.০০ আগমন ও আসন গ্রহণ
সন্ধা ৬.৩০ গুরু কর্ম
সন্ধা ৭.৩০ দিন ডাকা ও আধিবাস
রাত ৮.৩০ ফকির লালন শাইজির মর্ম বাণী পরিবেশন
রাত ১.০০ আধিবাস সেবা

২য় দিন ৮ আগস্ট ২০১৯
সকাল ৮.০০ বাল্য সেবা
সকাল ৮.৩০ গোষ্ঠ গান
সকাল ১০.০০ ফকির লালন শাইজির মর্ম বাণী পরিবেশন
দুপুর ২.০০ পূর্ণ সেবা
বিকাল ৪.০০ সাধুগণের বিদায়

-যাতায়াত-

বাস ও ট্রেনে ঢাকা থেকে কুষ্টিয়া যাওয়ার জন্য পড়ুন…

নির্মাতা
ভবঘুরে কথা'র নির্মাতা

প্রাসঙ্গিক লেখা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!