ভবঘুরে কথা
আর কি হবে এমন জনম বসবো সাধুর মেলে

-মূর্শেদূল কাইয়ুম মেরাজ

মৃত্যু ভয় জীবনের অন্যতম ভয়। আর এই ভয়কে সাথে নিয়ে আমরা সাধারণেরা নিত্য জীবনকে যাপনকরি। অন্যদিকে সাধুরা এই ভয়কে জয় করে স্থির হয়ে একজায়গায় অবিচল থাকে। মৃত্যু তাদের কাছে দেহ পরিবর্তন ভিন্ন অন্যকিছুই নয়। এক দেহ থেকে অন্য দেহে যাত্রা। এই নতুন যাত্রায় যৎকিঞ্চিৎ উত্তেজনা থাকতে পারে কিন্তু ভয় কখনোই নয়। আর ভয় নেই বলেই যাপিত জীবন তাদের পিড়াদায়ক হয়ে ওঠে না। অন্যদিকে আমরা সদাই মৃত্যু ভয় নিয়ে অস্থির থাকি। মতি স্থির হয় না। ভারতীয় প্রাচীন শাস্ত্র বলে, যা সম্পর্কে মানুষের ধারণা নেই তার প্রতিই মানুষের আগ্রহ ও ভয় প্রবল থাকে। পরিপূর্ণরূপে তত্ত্বের মাধ্যমে কোনো কিছু জানতে পারলে এবং জেনে তা অনুভব দিয়ে উপলব্ধি করতে পারলেই তাকে আসক্তির পাশাপাশি ভয় চলে যায়।


জ্ঞান পরীক্ষার এটাই সবচেয়ে সহজতর ও সর্বাপেক্ষা উত্তমপন্থা। অহঙ্কার আর জ্ঞান একসাথে বসত করে না। একজন অন্যজনকে সমীহ করে চলে। জ্ঞানের আলো প্রকাশ পেলে অহঙ্কার তলানীতে চলে যায়। আর অহঙ্কার থাকলে জ্ঞানের আলো জ্বলতে পারে না।

আমাদের যেমন কোনোকিছু কিনবার আশা জাগলে মন তীব্রবেগে সেই দিকে চলতে শুরু করে কিন্তু কিনে নিজের পকরে পাবার পর হয়তো তা খুলেও দেখা হয় না। তেমনি জ্ঞান এই আশ্চর্য প্রদ্বীপের মতো যতক্ষণ তাতে ঘঁষা দিয়ে পরীক্ষা করা হচ্ছে ততক্ষণ আকাঙ্খা থেকেই যায় জ্বিন বের হবে কি হবে না। ঘঁষা দিয়ে নিশ্চিত হলেই জ্ঞান পোক্ত হয়। তাই জ্ঞানকে কেবল জানলে হয় না তা অনুভবের ভেতর দিয়ে উপলব্ধিতে পৌঁছাতে হয়। তবেই না তার সন্ধান পাওয়া যায়। নইলে তা কেবলই তর্কের বস্তু হয়ে থাকে মাত্রে। তাকে জ্ঞান বলা যায় না। জ্ঞান হলো আলো। যা জ্বাগলে মানুষ আপনাতেই টের পাবে। তারজন্য বিশেষ ভঙ্গিমায় কথাবলা বা চলাচল বা পোষাকের প্রয়োজন পরে না। তবে এটাও সত্য জ্ঞানের আলো জ্বলতে শুরু করলে সে তার নিজস্ব একটা ভঙ্গিমা নিজেই তৈরি করে নেয় আর সেটা হয় বিনয়ের। কখনোই অহঙ্কারের নয়। তার মধ্যে জ্ঞানের জন্য বিন্দুমাত্র অহঙ্কার রয়ে যায় তার মধ্যে জ্ঞান প্রকৃতঅর্থে বিকাশ লাভ করে নাই। জ্ঞান পরীক্ষার এটাই সবচেয়ে সহজতর ও সর্বাপেক্ষা উত্তমপন্থা। অহঙ্কার আর জ্ঞান একসাথে বসত করে না। একজন অন্যজনকে সমীহ করে চলে। জ্ঞানের আলো প্রকাশ পেলে অহঙ্কার তলানীতে চলে যায়। আর অহঙ্কার থাকলে জ্ঞানের আলো জ্বলতে পারে না।

বিস্তারিত…

নির্মাতা
ভবঘুরে কথা'র নির্মাতা

প্রাসঙ্গিক লেখা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!