অম্বুবাচীর পারণ

-নীহাররঞ্জন রায় ভারতবর্ষের সর্বত্রই বৰ্ষাঋতুতে নারীদের মধ্যে বিশেষভাবে বিধবা নারীদের ভিতর অম্বুবাচী নামে এক পারণ পালনের রীতি প্রচলিত। এই পারণের…

মনসা পূজা

-নীহাররঞ্জন রায় বাঙলা, আসাম ওড়িষ্যায় মনসাদেবীর পূজা সুপ্রচলিত। এই পূজা এখন যে-ভাবে সাধারণত অনুষ্ঠিত হয় তাহা ঠিক প্রতিমাপূজা নয়, ঘাট-মনসা…

মনসা: ভাবচর্চার অদেখা দিক -ছয়

মনসা হলেন আরেক সরস্বতী। আমরা হয়ত খেয়াল করি না যে পদ্ম ও হংসের সাথে সরস্বতীর মত মনসারও সম্পর্ক আছে। তাছাড়া…

মনসা: ভাবচর্চার অদেখা দিক -পাঁচ

মানুষের ভেতরে কর্তাভাব প্রবল। এই কর্তাসত্তার ফলেই মানুষ উচ্চতর চিন্তাভাবনা করতে পারে এবং স্বাধীনভাবে কাজ করার চেষ্টা করে। চিন্তা আর…

মনসা: ভাবচর্চার অদেখা দিক -চার

সাপ প্রজননের প্রতীক একথা অস্বীকারের জো নেই। মনসা যেহেতু সর্পের দেবী তাই প্রজননের সম্পর্ক তাঁর সাথেও আছে। মনসার মূর্তিতে তাঁর…

মনসা: ভাবচর্চার অদেখা দিক -তিন

মনসা সর্পের দেবী। মনসা উচ্চারণের সাথে সাথে সাপের কথা আমাদের মাথায় আসে। সাপ পৃথিবীর প্রায় সর্বত্র লভ্য, লভ্য কৃষি বাস্তুতন্ত্রে।…

মনসা: ভাবচর্চার অদেখা দিক -দুই

সাধারণ জীব হয় কেবল প্রকৃতি হয়ে নির্জীবতায় জীবন অতিবাহিত করে অথবা পুরুষ হবার বাসনায় আধিপত্য করে। তবে মূলে দুটোই এক,…

মনসা: ভাবচর্চার অদেখা দিক -এক

-আর্য সারথী আমি কি করিব স্তব তোমার সৃজন সবজল স্থল স্থাবর আকাশ।সত্ত্ব রজঃ তমোগুণে মনোরূপা মনে মনেসৃজন পালন হেতু নাশ।।…

ব্রজলীলা

‘রাধা ও রাধা… বলি ও রাধু… রাধে রে… ডাকতে ডাকতে গলা যে শুকিয়ে গেল, সারা দিচ্ছিস না কেন? কী হল…

মেরাজতত্ত্ব

-আবুতালেব পলাশ আল্লী মেরাজ শব্দের সাধারণ আভিধানিক অর্থ হল ঊর্ধ্বলোকে গমন। যার আরেক ভাবার্থ হল, ‘স্রষ্টার সাথে সাক্ষাৎ’; এটাকে কোরানে…
error: Content is protected !!