মতাদর্শ

বৈষ্ণব মতবাদ ও বাঙলা সাহিত্য : পর্ব দুই

-আহমদ শরীফ ভাগবতে ভক্তিবাদের উল্লেখ ছিল। কিন্তু তা মুসলিম বিজয়ের পূর্বে প্রসার লাভ করে নি। গীতগোবিন্দে আধ্যাত্মিকতা নেই, বিদ্যাপতিতেও না।…

বৈষ্ণব মতবাদ ও বাঙলা সাহিত্য : পর্ব এক

-আহমদ শরীফ আর্যপূর্ব যুগে ভারতে দ্রাবিড়গণই বিশেষ প্রভাব-প্রতিপত্তিশালী ছিল। তারা সংখ্যায় যেমন অধিক ছিল, দণ্ডশক্তি এবং সংস্কৃতিতেও তেমনি ছিল সর্বশ্রেষ্ঠ।…

ঈদ-ই-রিসালাত

-ড. হাসান রাজা হযরত মুহাম্মদ (স) জীবনে একবার মাত্র হজ পালন করেছিলেন। যাকে বলা হয় বিদায় হজ। তিনি তার প্রিয়…

মতুয়াধর্মে জন্মগত গুণ নয়, কর্মগুণই মহত্বপূর্ণ

-জগদীশচন্দ্র রায় মানুষ সবার শ্রেষ্ঠ ভেদাভেদ ইষ্টানিষ্ঠকর্মগুণে মান পায় জন্মগুণে নয়।।(গুরুচাঁদ চরিত, পৃ-৭৩) আমরা ‘শ্রীশ্রীহরিলীলামৃত’-এ তিনটি মুখ্য বাণী দেখতে পাই-…

ঈশ্বরের ব্যাখ্যা ও গুরুচাঁদ ঠাকুর

-জগদীশচন্দ্র রায় উপরের ঘটনার পরের দিন অর্থাৎ ১৯০৮ খ্রিস্টাব্দের ২৬ অক্টোবর, গুরুচাঁদ ঠাকুরের উপস্থিতিতে লক্ষ্মীখালীতে বিভিন্ন জ্ঞানী-গুণীজনদের নিয়ে এক বিরাট…

বিধবাবিবাহের প্রচলন ও গুরুচাঁদ ঠাকুর

-জগদীশচন্দ্র রায় ইতিহাসের পাতায় জানা যায়, বঙ্গপ্রদেশে ১৮৫৬ সালে বিধবা বিবাহের প্রচলন করেন ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায় (বিদ্যাসাগর)। প্রকৃত অর্থে ঈশ্বরচন্দ্রের বিধবাবিবাহ…

বুদ্ধিহীন সরলতা ত্যাগ করা

-জগদীশচন্দ্র রায় বুদ্ধিহীন সরলতা আর নাহি চলে হেথাকূট-বুদ্ধি বটে দরকার।।(গুরুচাঁদ চরিত, পৃ-৪৪৩) প্রকৃতপক্ষে ভারতের মূল অধিবাসীগণ হচ্ছে সহজ সরল প্রকৃতির।…

বিধবাবিবাহ প্রচলন ও বর্ণবাদীদের গাত্রদাহ

-জগদীশচন্দ্র রায় গুরুচাঁদ ঠাকুরের নারী শিক্ষা আন্দোলনের অগ্রগতিতে উচ্চবর্ণীয়দের মধ্যে একদিকে যেমন গাত্রদাহ শুরু হয়ে যায় অন্যদিকে সেই আগুনে ঘৃতাহুতি…

নফসের সংযম

-আবুতালেব পলাশ আল্লী নফসকে সহজে পরাস্ত করা যায় না। কেননা নফস সমস্ত খারাপ কাজের উৎপত্তিস্থল। বর্ণিত আছে, কোন এক বেদুঈন…

সূফীবাদের গোড়ার কথা: নয়

-কাজী দীন মুহম্মদ মারুফ প্রথম তাসাউওফের সংজ্ঞা এভাবে নির্ণয় করেন: ‘আততসাউওফু আল আখজু বিল হাকায়িকে ওয়াল আসু মিম্মা ফীল আযাদিল…
error: Content is protected !!