বৈষ্ণব মত

বৈষ্ণব মতবাদ ও বাঙলা সাহিত্য : পর্ব দুই

-আহমদ শরীফ ভাগবতে ভক্তিবাদের উল্লেখ ছিল। কিন্তু তা মুসলিম বিজয়ের পূর্বে প্রসার লাভ করে নি। গীতগোবিন্দে আধ্যাত্মিকতা নেই, বিদ্যাপতিতেও না।…

বৈষ্ণব মতবাদ ও বাঙলা সাহিত্য : পর্ব এক

-আহমদ শরীফ আর্যপূর্ব যুগে ভারতে দ্রাবিড়গণই বিশেষ প্রভাব-প্রতিপত্তিশালী ছিল। তারা সংখ্যায় যেমন অধিক ছিল, দণ্ডশক্তি এবং সংস্কৃতিতেও তেমনি ছিল সর্বশ্রেষ্ঠ।…

তুলসীতত্ত্ব বর্ণন

তুলসীর উৎপত্তি সর্ব্বৌষধি রসেনৈব পূর্ব্বমমৃত মন্তনে।। সর্ব্বোসত্ত্বোপকারায় বিষ্ণুনা তুলসী কৃতা।। (তথাহি স্কন্দপুরাণে) পুরাকালে দেবাসুর হইয়া মিলিত। সমুদ্র মন্থনে করে উৎপন্ন…

তিলকের বিন্দুতত্ত্ব

শুন শুন ভক্তগণ হয়ে একমন। তিলকের বিন্দুতত্ত্ব করহ শ্রবণ।। বিদ্যানিধি সূবিজ্ঞ পণ্ডিত গৌরীদাস। মহাভাগ্যবান তিনি কালনাতে বাস।। তার শিষ্য গোস্বামী…

পঞ্চ অঙ্গে তিলক বিধি

১. ললাটে যুগল মূর্তি নাসায় গোবিন্দ। গোপীনাথ কণ্ঠস্থানে করয়ে আনন্দ।। মদনগোপাল বাহুদ্বয়ে বক্ষে গিরিধারী। পঞ্চ ফোঁটা পঞ্চস্থানে দিবে সারি সারি।।…

গোপীচন্দন ব্যবহারের ফল

ত্রিয়াবিহীনং যদি মন্ত্রহীনং শ্রদ্ধাবিহীনং যদি কালবর্জিতাং। কৃত্বা ললাটে যদি গোপীচন্দনং প্রাপ্নোতি তৎকর্ম্মফলং সদাক্ষণম।। অঙ্গহীন মন্ত্রহীন কিংবা শ্রদ্ধাহীন।। গোপীচন্দন ব্যবহারী ক্রিয়াবিহীন।।…

দ্বাদশাঙ্গ তিলক বিধি

ললাটে কেশবং ধ্যায়েন্নারায়ণ মণোদরে। বক্ষ:স্থলে মাধবস্তু গোবিন্দং কণ্ঠকুপকে।। বিষ্ণুঞ্চ দক্ষিণ কুক্ষৌ বাহৌ চ মধুসূদনং। ত্রিবিক্রমং কন্দরে তু বামনং বামপার্শ্বকে।। শ্রীধরং…

তিলকতত্ত্ব

পর্ব্বতাগ্রে নদীতীরে বিলম্বমূলে জলাশয়ে। সিন্ধুতীরে চ বল্মীকে হরিক্ষেত্রে বিশেষত:।। বিষ্ণোৎস্নানোদকং যত্র প্রবাহিয়তি নিত্যশ:। পুন্ড্রাণাং ধারণার্থায় গৃহ্নীয়াতত্র মৃত্তিকাম্।। (ইতি পদ্মপুরাণে) পর্বত…

জপমালা ও বহুমালা সংস্কার বিধি-

(শ্রীহরিভক্তি-বলিাস, স্কন্ধপুরাণাদি মতে) প্রথমত: মালা পঞ্চগব্য দ্বারা উত্তমরূপে মার্জ্জন করিবে। (গো-মুত্র, গো-ময়, গো-দুগ্ধ, গো-দধি, গো-ঘৃত এই পাঁচটি একত্রে করিলে পঞ্চগব্য…

মালা গ্রন্থন

মালা গ্রন্থন মোট একশত আটটি তুলসী কাষ্ঠের মালা ও একটি যগিল সুমেরু লইয়া নয় লহরযুক্ত সূত্রে মালা গাঁথিবার পর প্রত্যেক…
error: Content is protected !!