ভবঘুরেকথা
নবী হজরত মোহাম্মদ নবীজী মুস্তফা

-নূর এ আলম

মনসুর ইবনে আম্মার নামক এক ব্যক্তির ইন্তেকালের পর কোনো একজন লোক তাকে স্বপ্নে দেখলেন এবং জিজ্ঞাস করলেন, ‘আল্লাহ তা’আলা আপনার সাথে কি রকম আচরণ করেছেন? সে উত্তরে বলেন, আমাকে আমার মুনিব(আল্লাহ) দণ্ডায়মান করেন এবং বলেন- তুমি কি মুনসুর ইবনে আম্মার? আমি আরজ করলাম, হে পরওয়ার দিগার! আমি মুনসুর ইবনে আম্মার।

এরপর প্রভু প্রশ্ন করেন, তুমিই সে ব্যক্তি, যিনি লোকদেরকে ওয়াজে দুনিয়া সম্পর্কে তুচ্ছতা বুঝাতে, আর নিজে দুনিয়ার লোভে মত্ত্ব থাকতে। তখন মুনসুর ইবনে আম্মার লজ্জিত হয়ে বলেন-হে প্রভু! আপনার কথা ঠিকই আছে। তবে, আমি ওয়াজ-নছিহত শুরুর আগে সর্বদা আপনার প্রশংসা এবং নবী করীমের প্রতি দুরূদ পড়তাম। এরপর লোকদেরকে ওয়াজ-নছিহত করতাম।

এ কথা শ্রবণের পর আল্লাহ বলেন, হে মনসুর! তুমি সত্য কথাই বলেছো। এরপর আল্লাহ ফেরেশতাদের হুকুম দেন- হে আমার ফেরেশতারা! এ ব্যক্তির জন্যে আসমানে একটি মিম্বর তৈরি করো। যাতে সে দুনিয়াতে যে রকম বান্দাদের মিম্বর বসে কিংবা দাঁড়িয়ে আমার শান মান, নছিহত ও ওয়াজ করতো অনুরূপ আজ আসমানেও যেন আমার ফেরেশতাদের সামনে সে আমার প্রশংসা, শান মান, আমার প্রিয় নবীজির দুরূদ শরীফ এবং ওয়াজ নছিহত করতে পারে।

(চলবে)

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!