ভাবের কথার মাঝে যে অন্তর্নিহিত কথা অব্যক্ত থেকে যায়। ভাবের ভুবনে প্রবেশ করতে গেলে যে জ্ঞানগুলো নূন্যতম হলেও প্রয়োজন। সেই কথাগুলো সহজভাবে উপস্থাপনের প্রয়াস নিগূঢ়কথা ভাগটি। এই ভাগের কথাকে সুবিন্যস্ত করার জন্য বেশ কিছু উপভাগ করা হয়ে হয়েছে।

প্রলয়-পূনঃউত্থান-দ্বীনের বিচার

-দ্বীনো দাস মৃত্যুর সময় প্রত্যেক ব্যক্তিই তাহার সকল শক্তিকে একটি কেন্দ্রে একত্রিত করিয়া প্রাণবীজে বা সূক্ষ্ম শরীরে মহা এক অপ্রাকৃত…

অবশ জ্ঞান চৈতন্য বা লোকাল অ্যানেস্থেসিয়া

-দ্বীনো দাস পূর্বসংস্কার সঙ্গে নিয়ে, বহু জন্মজন্মান্তর পাড়ি দিতে দিতে আজ আমরা মায়ার এই নিখুঁত সাজানো প্রপঞ্চময় পৃথীবিতে এসে, কামনা…

ঠাকুরের তন্ত্রসাধন

-স্বামী সারদানন্দ সাধনপ্রসূত দিব্যদৃষ্টি ব্রাহ্মণীকে ঠাকুরের অবস্থা যথাযথরূপে বুঝাইয়াছিল কেবলমাত্র তর্কযুক্তিসহায়ে ব্রাহ্মণী ঠাকুরের সম্বন্ধে পূর্বোক্ত সিদ্ধান্ত স্থির করেন নাই। পাঠকের…

ভক্তের প্রকার: পঞ্চম কিস্তি

-মূর্শেদূল মেরাজ সীতা প্রশ্ন করলেন, তোমার দেহে কোথায় রাম আছে আমাকে দেখাও। তখন হনুমান তার বুক চিরে মা সীতাকে দেখালেন…

ভক্তের প্রকার: চতুর্থ কিস্তি

-মূর্শেদূল মেরাজ যদিও তাদের প্রেম পেতে হলে অল্প বিস্তর পাগল হতেই হয়। সাঁইজি তো বলেইছেন- পাগল পায় পাগলের পারা দুই…

ভক্তের প্রকার: তৃতীয় কিস্তি

-মূর্শেদূল মেরাজ তারা যেহেতু কর্মের স্বীকৃতি চায় না। তাই তারা তা প্রকাশও করে না। এই শ্রেণীর ভক্তের সংখ্যা কম হলেও…

ভক্তের প্রকার: দ্বিতীয় কিস্তি

-মূর্শেদূল মেরাজ সেই চরিত্রটা যদি ঐতিহাসিক হয় তাহলে তা কতটা বাস্তববাদী হবে সেটাই মূক্ষ্য। আবার চরিত্রটা যদি বিজ্ঞানের হয় তাহলে…

ভক্তের প্রকার: প্রথম কিস্তি

-মূর্শেদূল মেরাজ ‘সাধুগুরুপাগল’ যেমন ভাববাদ আলোকিত করে রাখে। তেমনি তাতে বাড়তি সৌন্দর্য ফুটিয়ে তোলে ভক্তকুল। ভক্তকুল বিনে সাধুরবাজারের হাটবাজার বসে…

যে ফুল নিন্দে, সেই ফুল পিন্দে: পর্ব দুই

-মূর্শেদূল মেরাজ তারা জীবন দিয়ে সেই জীবন যাপন করে, যা তারা বিশ্বাস করে বা করতে চায়। তারা সেই অনুসন্ধানী প্রেমিক।…

যে ফুল নিন্দে, সেই ফুল পিন্দে: পর্ব এক

-মূর্শেদূল মেরাজ ‘যে ফুল নিন্দে, সেই ফুল পিন্দে’ -এই প্রবাদটা সেই শৈশব থেকে শুনে আসছি। প্রবাদ বিষটাই এমন। এ শুধু…
error: Content is protected !!