যোগসূত্র-ব্যাখ্যার চেষ্টা করবার পূর্বে, যোগীদের সমগ্র ধর্মমত যে ভিত্তির উপর স্থাপিত, আমি সেই বিরাট প্রশ্নটির আলোচনা করিতে চেষ্টা করিব। জগতের শ্রেষ্ঠ মনীষিবৃন্দ সকলেই এ-বিষয়ে একমত বলিয়া বোধ হয়, আর জড় প্রকৃতি সম্বন্ধে অনুসন্ধানের ফলে ইহা একরূপ প্রমাণিত হইয়া গিয়াছে যে, আমরা আমাদের বর্তমান সবিশেষ ভাবের পশ্চাতে অবস্থিত এক নির্বিশেষ ভাবের বহিঃপ্রকাশ ও ব্যক্তভাবস্বরূপ; আবার সেই নির্বিশেষভাবে প্রত্যাবৃত্ত হইবার জন্য আমরা ক্রমাগত অগ্রসর হইতেছি।

প্রথম খণ্ড : পাতজ্ঞল-যোগসূত্র : কৈবল্য পাদ

-স্বামী বিবেকানন্দ কৈবল্য পাদ (চতুর্থ অধ্যায়) জন্মৌষধিমন্ত্রতপঃসমাধিজাঃ সিদ্ধায়ঃ ।।১।। -সিদ্ধি (শক্তি)-সমূহ জন্ম, ঔষধ, মন্ত্র, তপস্যা ও সমাধি হইতে উৎপন্ন হয়।…

প্রথম খণ্ড : পাতজ্ঞল-যোগসূত্র : সাধন পাদ

-স্বামী বিবেকানন্দ সাধন পাদ (দ্বিতীয় অধ্যায়) তপঃস্বাধ্যায়েশ্বরপ্রণিধানানি ক্রিয়াযোগঃ ।।১।। -তপস্যা, অধ্যাত্মশাস্ত্র-পাঠ ও ঈশ্বরে সমুদয় কর্মফল-সমর্পণকে ‘ক্রিয়াযোগ’ বলে। পূর্ব অধ্যায়ে যে-সকল…

প্রথম খণ্ড : পাতজ্ঞল-যোগসূত্র : সমাধি পাদ

-স্বামী বিবেকানন্দ যোগসূত্র-ব্যাখ্যার চেষ্টা করবার পূর্বে, যোগীদের সমগ্র ধর্মমত যে ভিত্তির উপর স্থাপিত, আমি সেই বিরাট প্রশ্নটির আলোচনা করিতে চেষ্টা…

প্রথম খণ্ড : পাতজ্ঞল-যোগসূত্র : বিভূতি পাদ

-স্বামী বিবেকানন্দ বিভূতি পাদ (তৃতীয় অধ্যায়) এই অধ্যায়ে যোগের বিভূতি (শক্তি বা ঐশ্বর্য) আলোচিত হইবে। দেশবন্ধশ্চিত্তস্য ধারণা ।।১।। -চিত্তকে কোন…
error: Content is protected !!