ভবঘুরে কথা

শুধু বাংলা অঞ্চল বা বাংলা ভাষাভাষী নয়। সমগ্র বিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে যে সকল সাধু-গুরু আছেন। যারা উদার মানবতার মধ্যদিয়ে ভাবদর্শনকে এগিয়ে নিয়ে যেতে কাজ করছেন বা করে গেছেন। সেই সকল সাধু-গুরুর বাণী-দর্শন-চিন্তাচেতনা ও তার বিশ্লেষণ নিয়েই এই আয়োজন। যার নাম দেয়া হয়েছে ‘ভবঘুরে কথা’। ভবঘুরে কথার উদ্দেশ্যই উদারপন্থী ভাবদর্শনের তথ্য-উপাত্ত্যকে একীভূত করা।

যাতে যারা ভারতবর্ষের সাধন-ভজন নিয়ে ভাবেন বা জীবনযাপন করেন বা যারা এ বিষয়ে জানতে চান তারা এক জায়গা থেকেই সমস্ত তথ্য পেতে পারে। ফকির লালন সাঁইজির একটা কথা আছে- ‘আগে বুঝো, পরে মজো’। অর্থাৎ আগে জানো-বুঝো তারপর তাতে নিজেকে সমর্পন করো। না জেনে কোনো সিন্ধান্তে উপনীত হওয়া কোনো কাজের কথা নয়। এতে দীর্ঘদিন একটা বিশ্বাস নিয়ে এই ভবে ঘুরে বেড়ালেও অনুসান্ধীৎসু মন যে সকল প্রশ্নের উদ্রেক করে তার উত্তর পাওয়া সহজ হয় না। পরে আফসোস করতে হয়।

আর তাই ফকির লালনের কথাটাকে ধারণ করেই এই আয়োজন। যাতে আধ্যাত্মিকতাকে জানার-বোঝার জন্য যে সকল তথ্য প্রয়োজন তা এক জায়গায় পাওয়া যায়। ধারিত্রীকে ভারতবর্ষের অন্যতম উপহার হলো এর আধ্যাত্মিকতা ও আধ্যাত্মিকতা চর্চা। হাজার হাজার বছর আগে এ অঞ্চলের মুনি-ঋষি-সাধকরা আত্মজ্ঞানের মধ্য দিয়ে যে জ্ঞান দিয়ে গেছেন এবং সেই গুরু-শিষ্য পরম্পরা ধরে আজো যে সকল সাধু-গুরুরা তার সমকালীন ব্যাখ্যা দিয়ে যাচ্ছেন নিজেকে জানার… নিজেকে চেনার তার যৎ সামান্যও যদি একত্রিত করতে পারে ভবঘুরে কথা তাহলে এই পরিশ্রম সার্থক হবে।

।। জয়গুরু ।।

নির্মাতা
ভবঘুরে কথা'র নির্মাতা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!