ভবঘুরে কথা
ফকির সামসুল সাঁইজি

মহত্মা ফকির লালন সাঁইজির স্মরণে
ফকির গণি সাঁই অনুমোদিত
ফকির সামসুল সাঁইজির
আখড়া ও লালন একাডেমীতে ১১তম
সাধুসঙ্গ

স্থান:
বাগল পাড়া (সাঁইনগর)
৭নং জয়নগর ইউপি দুর্গাপুর, রাজশাহী

তারিখ :
২৮শে চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
১১ এপ্রিল ২০১৯ খ্রিস্টাব্দ

রোজ বৃহস্পতিবার
সন্ধ্যা থেকে সারারাত ব্যাপী

এই মহতি সাধু সমাবেশে ধর্ম, বর্ণ, গোত্র, দলমত নির্বিশেষে আত্ম্বশুদ্ধির মহাভাব জগতে পরম শ্রদ্ধার সাথে আমন্ত্রণ জানানো যাচ্ছে।

সামসুল ফকিরের দশম সাধুসঙ্গ

যাতায়াত
-ঢাকা থেকে-

বাস সার্ভিস:
ঢাকার কল্যাণপুর, সায়দাবাদ থেকে রাজশাহী গামী বেশ কিছু বাস সার্ভিস আছে। সেখান থেকে সরাসরি রাজশাহী যাওয়া যায়। এছাড়ও গাবতলীতে থেকে বেশকিছু বাস সার্ভিস আছে। রাজশাহী নেমে স্টেশন থেকে  যাইতে হবে নওহাটা কড়ইতলা, বাহন ব্যাটারিচালিত রিক্সা, ভাড়া নিবে ১৫-২০ টাকা। নওহাটা কড়ইতলা থেকে অন্য সিএনজি বা ব্যাটারিচালিত অটোরিক্সা দিয়ে যেতে হবে জয়নগর-২৫। জয়নগর থেকে বাগলপাড়া-ভ্যান ১০ টাকা। বাগলপাড়া বাজারের মোড়ে কোন দোকানে জিজ্ঞেস করলেই সামসুল সাইজির আখড়া দেখিয়ে দিবে।

ট্রেন সার্ভিস:
ঢাকা থেকে রাজশাহী সামসুল সাঁইজির বাড়িতে যাওয়ার ট্রেনে যাতায়াত নিয়ে লিখেছেন রাহাত বিন হাশেম।

সামসুল সাঁইজির আখড়াবাড়ি রাজশাহীতে হওয়ায় ঢাকা থেকে ট্রেনযোগে যাওয়ার একটা ভালো সুবিধা পাওয়া যায়। ঢাকা থেকে রাজশাহীর মধ্যে সরাসরি চলাচল করে তিনটা ট্রেন। ভোর ৫.৫০ এ ধূমকেতু ছেড়ে গিয়ে দুপুর ১২ টার দিকে, দুপুর ২.৪০ এ সিল্কসিটি ছেড়ে গিয়ে রাত ৯.৩০ এর দিকে এবং রাত ১১.১০ এ পদ্মা এক্সপ্রেস ছেড়ে গিয়ে ভোর ৫ টার দিকে নামায় দিবে রাজশাহী।  সামসুল সাইজির আখড়াবাড়ি শহর থেকে বেশ দূরে হওয়ায় আপনাকে দুপুরের ট্রেন অর্থাৎ সিল্কসিটি এক্সপ্রেসের চিন্তা বাদ দেওয়াই ভালো। ভাড়া পড়বে শোভন শ্রেনীর জন্য ৩৮৫ টাকা এবং স্নিগ্ধা শ্রেনীর জন্য ৬৪০ টাকা।

যদি সময়ে এবং ট্রেনের বন্ধের দিনের কোন একটা ফ্যারে পইড়ে যান তাইলে ঢাকা থেকে সুন্দরবন-৬ টায়, একতা- ৯.৩০, রংপুর এক্সপ্রেস-১০.৩০ এ করে ইশ্বরদী বা ইশ্বরদী বাইপাস চলে যান, ইশ্বরদী থেকে রাজশাহীগামী একটা না একটা ট্রেন পায়ে যাবেন। আর ইশ্বরদী থেকে রাজশাহীর দুরত্বও বেশি না। 

ট্রেনের সময়সূচির তালিকা দেওয়া হলঃ

ঢাকা থেকে রাজশাহীগামী ট্রেনের সূচি
রাজশাহী থেকে ঢাকাগামী ট্রেনের সূচি

রাজশাহী পৌছে তো গেলেন, চলেন এবার সামসুল সাইজির আখড়াবাড়িতে যাই। সেজন্য স্টেশন থেকে  যাইতে হবে নওহাটা কড়ইতলা, বাহন ব্যাটারিচালিত রিক্সা, ভাড়া নিবে ১৫-২০ টাকা। নওহাটা কড়ইতলা থেকে অন্য সিএনজি বা ব্যাটারিচালিত অটোরিক্সা দিয়ে যেতে হবে জয়নগর-২৫। জয়নগর থেকে বাগলপাড়া-ভ্যান ১০ টাকা। বাগলপাড়া বাজারের মোড়ে কোন দোকানে জিজ্ঞেস করলেই সামসুল সাইজির আখড়া দেখিয়ে দিবে।


নির্মাতা
ভবঘুরে কথা'র নির্মাতা

প্রাসঙ্গিক লেখা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!