ভগবান বলিতেছে-
অদীক্ষিতানাং লোকনাং দোষং শৃণু বরাননে।
অন্নং বিষ্ঠা সমং তস্য জলং মূত্র সমং স্মৃতম্।।
যৎ কৃতং তস্য বা শ্রাদং সর্ব্বং যাতিহ্যধোগতিম্।।
(তথাহি মৎস্যসুক্তে)
অদীক্ষিত ব্যক্তির অন্ন বিষ্ঠার সমান, জল মূত্রতল্য। তাহারা শ্রাদ্ধাদি কার্য্য যাহা কিছু করে, তাহা সমস্তই বৃথা হয়।
ন দীক্ষিতস্য কার্য্যং স্যাৎ তপোভির্নিয়মব্রতৈ:।
ন তীর্থ গমনে নাপি ন চ শরীর যন্ত্রনৈ:।।
অদীক্ষিতা যো কুর্ব্বন্তি তপো জপ পূজাদিকা:।
ন ভবতি ক্রিয়া তেযাং শিলায়া মূপ্তবীজবৎ।।
দীক্ষা গ্রহণ না করিলে কোন কার্য্য করিবার অধিকার জন্মে না। সেই জন্য জপ, তপ, নিয়ম, ব্রত, তীর্থ ভ্রমণ, উপবাসাদি শারীরিক কষ্ট দ্বারা কোন ফল দর্শিবে না।
অদীক্ষিতোহপি মরণে রৌরবং নরকং ব্রজেৎ।
অদীক্ষিতস্য মরণে পিশাচত্বং ন মুঞ্চতি।।
অদীক্ষিত ব্যক্তিগণ মত যদি হয়।
রৌরব নরকে বাস জানিবে নিশ্চয়।।
স্কন্ধ পুরানেতে তার আছয়ে বর্ণন।
মৃত্যু পরে হবে তার পিশাচে জনম।।
দীক্ষা মূলং সর্ব্বং দীক্ষা মূলং পরং তপ:।
দীক্ষামাশ্রিত্য নিবসেৎ যত্র কুত্রশ্রমে বসন্।।
জপ, তপ, তন্ত্র, মন্ত্র, দীক্ষা মূল হয়।
দীক্ষা ভিন্ন সর্ব্ব কার্য্য হইবেক ক্ষয়।।
……………………………………..
তত্ত্বরসামৃত জ্ঞানমঞ্জরী
-শ্রীশ্রী চরণ দাস