গুরু যারে কৃপা করে
গুরু যারে কৃপা করে, সেই যায় পারে,
অনায়াসে ডঙ্কা মেরে।-
থাকেনা সন্ধ, মেটে দ্বন্দ্ব, নিত্যমানুষ দীপ্ত ক’রে।।
আলোকে আলেক সাঁই, আছেন গোঁসাই,
রূপে মিশে দমের ঘরে।
চারদলে বারামখানা, আনাগোনা
অধ:-ঊর্ধ্ব হাওয়া ভরে।।
সাধিতে বিষয়-করণ, রূপ-সনাতন
করোয়া ধারণ, কৌপীন পরে।
হইলো হালসে বেহাল, দীনের কাঙাল,
ব্রজ-গোপীর রূপ নেহারে।।
সে রসে রসিক যারা, মাতোয়ারা,
সদাই আছে জ্যান্তে ম’রে।
হৃদয়ে রাধাকৃষ্ণ, দেখে স্পষ্ট
যুগল চরণ রত্নপুরে।।
চণ্ডিদাস-রজকিনী, ধন্য ধনী
মিশেছে তাই তারে তারে।
গোপাল আঁধলা-কানা, ঠিক হ’লো না,
(ওসে) উল্ট কলে সদাই ফেরে।।
……………………
অধ্যাপক উপেন্দ্রনাথ ভট্টাচার্যের ‘বাংলার বাউল ও বাউল গান’ গ্রন্থ থেকে এই পদটি সংগৃহিত। ১৩৬৪ বঙ্গাব্দে প্রথম প্রকাশিত এই গ্রন্থের বানান অপরিবর্তিত রাখা হয়েছে। লেখকের এই অস্বাধারণ সংগ্রহের জন্য তার প্রতি ভবঘুরেকথা.কম-এর অশেষ কৃতজ্ঞতা।
এই পদটি সংগ্রহ সম্পর্কে অধ্যাপক উপেন্দ্রনাথ ভট্টাচার্য মহাশয় লিখেছেন- এই পর্যায়ের গানগুলি বীরভূম, বাঁকুড়া, মোদিনীপুর, বর্ধমান, নদীয়া, চব্বিশ পরগণা যশোহর, ফরিদপুর, মুর্শিদাবাদ প্রভৃতি জেলার নানা স্থান হইতে বিভিন্ন সময়ে সংগৃহীত এবং এই মতবাদের সাধিকা নবদ্বীপের শ্রীমতী অমিয়বালা দাসীর গানের সংগ্রহ খাতা ও ঘোষপাড়ার নিকটবর্তী মদনপুরের ফকির আকবর শাহের সংগীত সংগ্রহ খাতা হইতে গৃহীত।
…………………….
আপনার গুরুবাড়ির সাধুসঙ্গ, আখড়া, আশ্রম, দরবার শরীফ, অসাম্প্রদায়িক ওরশের তথ্য প্রদান করে এই দিনপঞ্জিকে আরো সমৃদ্ধ করুন-
voboghurekotha@gmail.com
……………………………….
ভাববাদ-আধ্যাত্মবাদ-সাধুগুরু নিয়ে লিখুন ভবঘুরেকথা.কম-এ
লেখা পাঠিয়ে দিন- voboghurekotha@gmail.com
……………………………….