আত্মতত্ত্ব বিচার কর
আত্মতত্ত্ব বিচার কর দেখি ওরে মন-পাখী।
তুমি কি পড়ে পণ্ডিত হয়েছ, তোমার স্বরবর্ণ আছে বাকী।।
আত্মতত্ত্ব স্বরবর্ণ, সে তো নয় রে সামান্য,
পরতত্ত্ব ব্যঞ্জনবর্ণ ফলাতে গণ্য,
সে যে স্বর ভিন্ন নয়,
স্বর হ’তে হয় দুয়েতে মাখামাখি।।
যারে গুরুতত্ত্ব কয়, সে যে যুক্তাক্ষর হয়।
স্বরবর্ণ-জ্ঞান বিনে যুক্ত কেহ না বুঝয়।।
ও যার স্বরেতে ভুল, লেগেছে গোল,
কি হবে যুক্ত শিখি’।।
যেমন আগে স্বরবর্ণ, তেমনি সজ্ঞান ভিন্ন
পরের জ্ঞানে সাধন-ভজন হয় না রে জান।
বল, পরের দেখায় কে দেখিতে পায়
যদি নষ্ট হয় আঁখি।।
দেহের কোথায় চারি ধাম, ভ্রমি অবিশ্রাম,
সেতুবন্ধ, দ্বারকা আর বদরিকা যার নাম,
গেলে জগন্নাথে, সর্ব্বজাতে একত্র মিশে থাকি।।
যেমন তথায় একাকার, এক ভিন্ন দুই নাইক রে আর,
জাতি-কুল মহৎ বিদ্যা সামাজিক ব্যাপার,
যার লক্ষ্য হবে, সব ঘুচিবে, সূক্ষ্মভাব নিবে ছাঁকি।।
সুখ লক্ষ্য হবে যার, সে কি ভজে নিরাকার,
স্বরূপে রূপ মিশায়ে রূপের সাধন কর।
রামকৃষ্ণ কয়, অন্য জ্ঞান লবে না বৈদিক থাকি’।।
……………………
অধ্যাপক উপেন্দ্রনাথ ভট্টাচার্যের ‘বাংলার বাউল ও বাউল গান’ গ্রন্থ থেকে এই পদটি সংগৃহিত। ১৩৬৪ বঙ্গাব্দে প্রথম প্রকাশিত এই গ্রন্থের বানান অপরিবর্তিত রাখা হয়েছে। লেখকের এই অস্বাধারণ সংগ্রহের জন্য তার প্রতি ভবঘুরেকথা.কম-এর অশেষ কৃতজ্ঞতা।
এই পদটি সংগ্রহ সম্পর্কে অধ্যাপক উপেন্দ্রনাথ ভট্টাচার্য মহাশয় লিখেছেন- এই পর্যায়ের গানগুলি বীরভূম, বাঁকুড়া, মোদিনীপুর, বর্ধমান, নদীয়া, চব্বিশ পরগণা যশোহর, ফরিদপুর, মুর্শিদাবাদ প্রভৃতি জেলার নানা স্থান হইতে বিভিন্ন সময়ে সংগৃহীত এবং এই মতবাদের সাধিকা নবদ্বীপের শ্রীমতী অমিয়বালা দাসীর গানের সংগ্রহ খাতা ও ঘোষপাড়ার নিকটবর্তী মদনপুরের ফকির আকবর শাহের সংগীত সংগ্রহ খাতা হইতে গৃহীত।
…………………….
আপনার গুরুবাড়ির সাধুসঙ্গ, আখড়া, আশ্রম, দরবার শরীফ, অসাম্প্রদায়িক ওরশের তথ্য প্রদান করে এই দিনপঞ্জিকে আরো সমৃদ্ধ করুন-
voboghurekotha@gmail.com
……………………………….
ভাববাদ-আধ্যাত্মবাদ-সাধুগুরু নিয়ে লিখুন ভবঘুরেকথা.কম-এ
লেখা পাঠিয়ে দিন- voboghurekotha@gmail.com
……………………………….