ত্রিপানির পারে কোন্ সাধনে যাবি
ত্রিপানির পারে কোন্ সাধনে যাবি।
ও তোর সাহস দেখে বসে বসে ভাবি।।
ত্রিপানির ঐ বাঁধা ঘাটে দুয়ারে আঁটা তিনটি কাঠে,
রূপ-রসের কপাটে।
সেথা শব্দ-গন্ধ কল, প্রেমেরি শিকল,
স্থানে স্থানে ও তার উল্টো চাবি।।
ব্রহ্মা বিষ্ণু গুণাতীত,
আছে মহামায়াবৃত,
সে সব শুনি নিদ্রাগত, চৈতন্যরহিত।
সেথা কত মহাজন, কাণ্ডারী-বিহন,
বাঁওড়ে প’ড়ে খাচ্ছে খাবি।।
শচীসুত বল যারে,
ত্রিপানির ঢেউ লেগে তারে,
সেই জোয়ারে ভেসে এসে
ফিরছেল দ্বারে দ্বারে।
সে যে ত্রিপানির ভাস, নন্দের শ্রীনিবাস,
রাধার জন্য হলেন ভাবের ভাবী।।
(নদেয় এসে)
দুইদিকে দুই বিষের নদী, বইছে ধারা নিরবধি,
মধ্যেতে অমৃত-নদী চিনতে পার যদি,
ক্ষেপা মদনচাঁদে কয়,
তাতে ডুবতে পারলে হয়,
নইলে কেন মিছে প্রাণ হারাবি।।
……………………
অধ্যাপক উপেন্দ্রনাথ ভট্টাচার্যের ‘বাংলার বাউল ও বাউল গান’ গ্রন্থ থেকে এই পদটি সংগৃহিত। ১৩৬৪ বঙ্গাব্দে প্রথম প্রকাশিত এই গ্রন্থের বানান অপরিবর্তিত রাখা হয়েছে। লেখকের এই অস্বাধারণ সংগ্রহের জন্য তার প্রতি ভবঘুরেকথা.কম-এর অশেষ কৃতজ্ঞতা।
এই পদটি সংগ্রহ সম্পর্কে অধ্যাপক উপেন্দ্রনাথ ভট্টাচার্য মহাশয় লিখেছেন- এই পর্যায়ের গানগুলি বীরভূম, বাঁকুড়া, মোদিনীপুর, বর্ধমান, নদীয়া, চব্বিশ পরগণা যশোহর, ফরিদপুর, মুর্শিদাবাদ প্রভৃতি জেলার নানা স্থান হইতে বিভিন্ন সময়ে সংগৃহীত এবং এই মতবাদের সাধিকা নবদ্বীপের শ্রীমতী অমিয়বালা দাসীর গানের সংগ্রহ খাতা ও ঘোষপাড়ার নিকটবর্তী মদনপুরের ফকির আকবর শাহের সংগীত সংগ্রহ খাতা হইতে গৃহীত।
…………………….
আপনার গুরুবাড়ির সাধুসঙ্গ, আখড়া, আশ্রম, দরবার শরীফ, অসাম্প্রদায়িক ওরশের তথ্য প্রদান করে এই দিনপঞ্জিকে আরো সমৃদ্ধ করুন-
voboghurekotha@gmail.com
……………………………….
ভাববাদ-আধ্যাত্মবাদ-সাধুগুরু নিয়ে লিখুন ভবঘুরেকথা.কম-এ
লেখা পাঠিয়ে দিন- voboghurekotha@gmail.com
……………………………….