ভবঘুরে কথা
ভবঘুরে বাদ্য
ঋষিকুম্ভ ও কুম্ভমেলা
ভবঘুরে বাদ্য

ঋষিধামে বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও কুম্ভমেলা

পূর্ণকুম্ভের অনুসরণে যুগাবতার শিবকল্পতরু শ্রী শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রবর্তিত বাংলাদেশে একমাত্র চট্টগ্রামের বাঁশখালী অনুষ্ঠিত।

সুধি,
বাঁশখালীর ঋষিধাম সারাদেশের হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থ স্থান হিসেবে পরিচিত। মূলত পূর্ণকুম্ভের অনুসরণে যুগাবতার শিবকল্পতরু শ্রী শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ প্রতিষ্ঠিত এই ঋষিধামে বাংলাদেশের একমাত্র ঋষিকুম্ভ অনুষ্ঠিত হয়ে থাকে।

তিন বছর পর আবারও চট্টগ্রামের বাঁশখালীতে গত ৩১/১/২০২০ইং থেকে শুরু হয়েছে ১০দিন ব্যাপী বাংলাদেশের একমাত্র বিংশতম ঋষিকুম্ভ ও কুম্ভ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতি তিন বছর পর পর অনুষ্ঠিত এই ঋষিকুম্ভ মেলাকে ঘিরে বাংলাদেশ-ভারত তথা উপ-মহাদেশের লক্ষ লক্ষ সাধুসন্ন্যাসী ও পূণ্যার্থীরা ঋষিধামে উপস্থিত হয়ে ধর্মীয় কার্যাদী সম্পূর্ণ করেন। বাঁশখালীতে শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ১৯৫৭ সাল থেকে এই ঋষিকুম্ভ মেলার সূচনা করেন। বাঁশখালীতে এটি বিংশতম ঋষিকুম্ভ ও কুম্ভমেলা।

মেলার প্রথম দিনে ভোরে মঙ্গলারতি ও জয়গানে মঙ্গল আহবান, জাতীয় পতকা উত্তোলন, বর্ণাঢ্য মহাশোভাযাত্রা, শ্রীশ্রী গুরু মহারাজের পূজা, অতিথি শালার শুভ উদ্বোধন, শ্রী শ্রী গুরু মহারাজের ভোগরাগ ও সমবেত প্রার্থনা, মহা প্রসাদ বিতরণ, শ্রীমদ্ভগবদগীতা পাঠ, ভক্ত সম্মেলন ও অদ্বৈত সঙ্গীতাঞ্জলি, দশমহাবিদ্যা পূজার অধিবাস, মহাপ্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়ে থাকে।

ধারণা করা হচ্ছে এই বার মেলায় ১২-১৫ লক্ষাধিক মানুষের জমায়েত হতে পারে। গুরুর কৃপায় সকলের আন্তরিক উপস্থিতি ও সহযোগীতায় আশারাখি বিংশতম আন্তর্জাতিক ঋষিকুম্ভ ও ঋষিকুম্ভ মেলা সকল ভক্তদের মিলন মেলায় পরিণত হবে। এটি বাংলাদেশের একমাত্র ঋষিকুম্ভ মেলা।

সার্বিক তত্ত্বাবধানে
শ্রীগুরু সংঘ, ঋষিধাম, তুলসীধাম, চট্টগ্রাম, বাংলাদেশ।

পৌরহিত্য করবেন
শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ
মোহন্ত, ঋষিধাম, বাশঁখালী ও তুলসীধাম, চট্টগ্রাম, বাংলাদেশ।

সার্বিক সহযোগিতায়
ঋষি অদ্বৈতানন্দ পরিষদ-বাংলাদেশ।

সময়:
৩১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি ২০২০ খ্রিস্টাব্দ।
১৬ থেকে ২৫ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ।

স্থান:
ঋষিধাম, জঙ্গল কোকদণ্ডী, বাশঁখালী, চট্টগ্রাম, বাংলাদেশ।

-যাতায়াত-
চট্টগ্রাম বহদ্দারহাট টার্মিনাল থেকে বাস যোগে গুণাগরী খাসমহল নেমে দক্ষিণ পূর্বদিকে- ঋষিধাম।

ভবঘুরে বাদ্য
নির্মাতা
ভবঘুরে কথা'র নির্মাতা

প্রাসঙ্গিক লেখা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!