শ্রীশ্রী সাধিকা মাতা

-ড সৌরভ মণ্ডল

দেবভূমি ভারতবর্ষের কোনায় কোনায় বহু সাধক সাধিকার বাস আজও চোখে পরে। কিন্তু বর্তমান সমাজে ধর্মকে নিয়ে একটি সম্প্রদায়ের মানুষ ব‍্যবসায় পরিণত করেছে। আর তাদের ভিড়ে হাড়িয়ে গেছে বা যাচ্ছে প্রকৃত সাধক ও সাধিকাগণ।

সংসারজীবনের বহুল সমস্যায় জর্জরিত মানুষ যখন একটু শান্তির আশায় ছুটে বেড়ায় তখন ধর্মের ভেক ধারণকারী ধর্মব‍্যবসায়ী ব‍্যক্তির পাল্লায় পড়ে প্রকৃত শান্তি লাভ তো দূর অস্ত; উল্টে আরও সমস্যায় জরাজীর্ণ হয়ে পরে।

তাই বর্তমানে মানুষ ধর্ম ও প্রকৃত ধার্মিক প্রবণ সাধক ও সাধিকাগণকে বিশ্বাস করতে দ্বিধাগ্রস্ত হয়ে পরে।

সৎসঙ্গ ও সাধু দর্শনের লোভে বারবার ছুটে বেড়িয়েছি ভারতের বহুস্থানে এবং ঠকেছি বহুবার। কিন্তু তার মাঝে কিছু অমূল্য রত্নের সন্ধান পেয়েছি যা বর্তমানে সমাজে শান্তির একমাএ উপায় ও বহুমূল‍্য সম্পদ। তেমনিই এক মাতৃকৃপা ধন‍্যা সিদ্ধসাধিকা শ্রী শ্রী সাধিকা মায়ের দর্শন ও পবিত্র সঙ্গ লাভ করে অভিভূত হয়েছি।

সংসারজীবনে নানা সমস‍্যায় জর্জরিত মানুষ ছুটে যায় তাঁর কাছে আর সন্ধান পায় পরম শান্তির। প্রত‍্যন্ত গ্রাম‍্যবধূ হতে শহরাঞ্চলের অট্টালিকায় বসবাসকারী প্রত‍্যেককে বিনাদ্বিধায় তিনি বলে দেন সমস‍্যাময় জীবন হতে মুক্তির উপায়।

আমার মাতুলালয়ের নিকটেই একটি প্রত‍্যন্ত গ্রামে একটি ছোট্ট দেবালয়েই বাস করেন এই মাতৃকৃপা ধন‍্যা সিদ্ধসাধিকা শ্রীশ্রী সাধিকা মা। তাঁর আরাধ‍্যা দেবী হলেন অনন্ত ব্রহ্মান্ডের অধিশ্বরী শক্তিপীঠ কালীঘাটের মাতা কালীকা।

বাল‍্যকাল থেকেই অতি নিকট হতে তাঁকে দেখার সৌভাগ্য আমার হয়েছে। তার পূজা ও আরাধনায় নেই কোনো জৌলুস, নেই কোনো জাকজমক। আছে কেবল অন্তরের আকুলতা ভরা প্রার্থনা ও নয়নাশ্রু। তাতেই মা অতিব তুষ্ট তাঁর প্রতি।

আরাধনাকালীন তিনি মাতৃভাবে এতটাই বিভোর হয়ে পরেন যে বাহ‍্যজ্ঞান লুপ্ত হয়ে এক দিব‍্য ভাবাবেশে মগ্ন হয়ে পরেন। তাঁর এই দিব‍্য মাতৃভাব দর্শন ও তাঁর আশীর্বাদের আশায় বহু ব‍্যক্তির সমাগম হয় তার এই ছোট্ট দেবালয়ে।

সংসারজীবনে নানা সমস‍্যায় জর্জরিত মানুষ ছুটে যায় তাঁর কাছে আর সন্ধান পায় পরম শান্তির। প্রত‍্যন্ত গ্রাম‍্যবধূ হতে শহরাঞ্চলের অট্টালিকায় বসবাসকারী প্রত‍্যেককে বিনাদ্বিধায় তিনি বলে দেন সমস‍্যাময় জীবন হতে মুক্তির উপায়।

এমনকি মুসলমান ধর্মাবলম্বীগণকেও তাঁর নিকটে আশীর্বাদ লাভের আশায় পড়ে থাকতে আমি স্বচক্ষে দেখেছি ও অবাক হয়েছি এই দেখে যে তাকেও আপন সন্তান স্নেহে আশীর্বাদ করতে দেখে।

ধন‍্য এই দেবভূমি ভারতবর্ষের মাটি। এখানে কত রত্ন ছড়িয়ে রয়েছে তা আমাদের অনেকেরই অজানা।

……………………………….
ভাববাদ-আধ্যাত্মবাদ-সাধুগুরু নিয়ে লিখুন ভবঘুরেকথা.কম-এ
লেখা পাঠিয়ে দিন- [email protected]
……………………………….

……………………..
আরো পড়ুন:
মা সারদা দেবী
প্রজ্ঞাপারমিতা শ্রীশ্রীমা সারদা
বহুরূপিনী বিশ্বজননী সারদামণি
মা মনোমোহিনী
শ্রীরামকৃষ্ণের সান্নিধ্যে সপ্তসাধিকা
মাতৃময়ী তিনরূপ
মা আনন্দময়ী
আনন্দময়ী মায়ের কথা
ভারত উপাসিকা নিবেদিতা
রাসমণি
নিরাহারা যোগিনী মায়ের সন্ধানে
পূণ্যশীলা মাতা কাশীমণি দেবীর সাক্ষাৎকার
আনন্দময়ী মা
মা মারিয়াম :: পর্ব-১
মা মারিয়াম :: পর্ব-২
মা মারিয়াম :: পর্ব-৩
মা মারিয়াম :: পর্ব-৪
মীরার কথা
অলৌকিক চরিত্র মাদার তেরেসা
মা আনন্দময়ীর কথা
বৈষ্ণব সাধিকা যশোদা মাঈ
আম্মার সঙ্গলাভ
শ্রীশ্রী সাধিকা মাতা
জগৎ জননী ফাতেমা-১
জগৎ জননী ফাতেমা-২
জগৎ জননী ফাতেমা-৩
জগৎ জননী ফাতেমা-৪
জগৎ জননী ফাতেমা-৫
জগৎ জননী ফাতেমা-৬
জগৎ জননী ফাতেমা-৭
জগৎ জননী ফাতেমা-৮
জগৎ জননী ফাতেমা-৯
জগৎ জননী ফাতেমা-১০
জগৎ জননী ফাতেমা-১১
জগৎ জননী ফাতেমা-১২

 

প্রাসঙ্গিক লেখা

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!