মনসুর হাল্লাজ ফকির সে তো: পাঁচ
-মূর্শেদূল মেরাজ
হাল্লাজের রচনা
হাল্লাজ তার জীবদ্দশায় গদ্য ও পদ্যে বেশ কিছু গ্রন্থ রচনা করেছিলেন। তবে তার মৃত্যুর পর সে সবই পুড়িয়ে ফেলা হয়। তবে তার অন্যতম রচনা ‘আল-তাওয়াসিন’ এখনও টিকে রয়েছে। ধারণা করা হয়, তার কোন শিষ্য এই গ্রন্থটি সকলের অগোচরে লুকিয়ে রেখেছিল।
১১টি অধ্যায়ের এ গ্রন্থটি মূলত আধ্যাত্মবাদের গূঢ়তত্ত্ব অর্জনের এক সরল পথের পাথেয়। এতে তিনি অনেকগুলো লাইন ডায়াগ্রাম ও চিহ্ন ব্যবহার করেছেন। বিশ্লেষকরা ধারণা করেন, যে রহস্যময় অভিজ্ঞতায় প্রকাশ সম্ভব নয় তা তিনি এভাবে প্রতীকীরূপে প্রকাশ করেছেন।
হাল্লাজ লিখেছেন- ‘যদি আল্লাহকে নাই চিনতে পারো, তাহলে কমপক্ষে তার নিদর্শনকে তো চেনো। আমিই সৃজনশীল সত্য- আনাল হাক, কারণ সত্যের ভেতর দিয়ে আমিই পরম সত্য।’
গ্রন্থের দুটি অধ্যায়ে খোদা ও ইবলিসের সংক্ষিপ্ত সংলাপ লিপিবদ্ধ হয়েছে। মূলত এখানে সৃষ্টির প্রথম মানব আদমকে সেজদা করার আল্লাহর নির্দেশ ইবলিশ যে অস্বীকার করেছিল সে প্রসঙ্গে আলোচনা করা হয়েছে।
হাল্লাজ লিখেছেন, ‘ইবলিস আদমকে সৃষ্টির অনেক আগে থেকেই খোদাকে জেনেছেন। লক্ষাধিক বছরকাল কেবল তার এবাদত ও আদেশ মান্য করেছেন। তাকে মর্যাদার আসনে বসিয়ে, এতকাল যাবৎ সেজদা করেছেন। সে এখন কি করে এমন কাউকে সেজদা করবে? যাকে কিনা তার চেয়ে নিকৃষ্ট কিছু দিয়ে সৃষ্টি করা হয়েছে??
হাল্লাজ দিয়েছেন, প্রফেসর আর্নেস্ট বলেন, ‘খোদা গোপনে তাকে ইশারা দিয়েছিলেন যেন সে সেজদা না করে এবং সেই কারণে সে তা করতে অস্বীকার করে, কিন্তু ভেতরে ভেতরে সে ছিল সর্বোপেক্ষা বিশ্বস্ত দাস।’
ফরিদ উদ্দিন আত্তার হাল্লাজের দণ্ডপ্রসঙ্গে লিখেছেন-
হাল্লাজ আসিলো স্বপনে গভীর রজনীতে
মাথা নাই হাতে ধরা বিজয় শিরোপা
কিভাবে গেছে তোমার মাথা কাটা?
কতক্ষণ আছ ধরে এই শিরোপাখানা?
কুর্ণিশ সেই শাসককে যেজনা দিয়েছে মাথার বদলে শিরোপাখানা
তারা ভুলেই গেছে এই আধ্যাত্মিক শিরোপাতেই আছে জ্ঞানের নহর।।
-আছরনামা : ফরিদউদ্দিন আত্তার
হাল্লাজের কবিতা:
God
-Al Hallaj
‘Before’ does not outstrip Him,
‘After’ does not interrupt Him
‘of’ does not vie with Him for precedence
‘from’ does not accord with Him
‘to’ does not join with Him
‘in’ does not inhabit Him
‘when’ does not stop Him
‘if’ does not consult with Him
‘over’ does not overshadow
Him ‘under’ does not support Him
‘opposite’ does not face Him
‘with’ does not press Him
‘behind’ does not limit Him
‘previous’ does not display Him
‘after’ does not cause Him to pass away
‘all’ does not unite Him
‘is’ does not bring Him into being
‘is not’ does not deprive Him from Being
Concealment does not veil Him
His pre-existence preceded time,
His being preceded non-being,
His eternity preceded limit
If thou sayest ‘when’,
His existing has outstripped time;
If thou sayest ‘before’, before is after Him;
If thou sayest ‘he’, ‘h’ and ‘e’ are His creation;
If thou sayest ‘how’, His essence is veiled from description;
If thou sayest ‘where’, His being preceded space;
If thou sayest ‘ipseity’ (ma huwa),
His ipseity (huwiwah) is apart from things
Other than He cannot
be qualified by two (opposite) qualities at
one time; yet With Him they do not create opposition
He is hidden in His manifestation,
manifest in His concealing
He is outward and inward,
near and far; and in this respect He is
removed beyond the resemblance of creation
He acts without contact,
instructs without meeting,
guides without pointing
Desires do not conflict with Him,
thoughts do not mingle with Him:
His essence is without qualification (takyeef),
His action without effort (takleef)
-Arberry, AJ, The Doctrine of the Sufis
(সমাপ্ত)
<<মনসুর হাল্লাজ ফকির সে তো: চার ।। মনসুর হাল্লাজ ফকির সে তো: এক>>
…………………
আরো পড়ুন:
মনসুর হাল্লাজ ফকির সে তো: এক
মনসুর হাল্লাজ ফকির সে তো: দুই
মনসুর হাল্লাজ ফকির সে তো: তিন
মনসুর হাল্লাজ ফকির সে তো: চার
মনসুর হাল্লাজ ফকির সে তো: পাঁচ
…………………….
আপনার গুরুবাড়ির সাধুসঙ্গ, আখড়া, আশ্রম, দরবার শরীফ, অসাম্প্রদায়িক ওরশের তথ্য প্রদান করে এই দিনপঞ্জিকে আরো সমৃদ্ধ করুন- voboghurekotha@gmail.com
……………………………….
ভাববাদ-আধ্যাত্মবাদ-সাধুগুরু নিয়ে লিখুন ভবঘুরেকথা.কম-এ
লেখা পাঠিয়ে দিন- voboghurekotha@gmail.com
……………………………….
………………………………….
আরও পড়ুন-
হযরত শাহ্জালাল
নাসির উদ্দিন সিপাহসালার
বাবা খানজাহান আলী
শাহ মখদুম রূপোশ: এক
শাহ মখদুম রূপোশ: দুই
হযরত ছৈয়দ শাহ্ আলী বোগদাদী
হযরত কেল্লা শাহ্ বাবা
মনসুর হাল্লাজ ফকির সে তো: এক
মনসুর হাল্লাজ ফকির সে তো: দুই
মনসুর হাল্লাজ ফকির সে তো: তিন
মনসুর হাল্লাজ ফকির সে তো: চার
মনসুর হাল্লাজ ফকির সে তো: পাঁচ
বড় পীর আবদুল কাদের জিলানী
হযরত খাজা মঈনুদ্দীন চিশতী
সুলতানুল হিন্দ খাজা গরীবে নেওয়াজ
দিল্লীর নিজামউদ্দিন আউলিয়া-১
দিল্লীর নিজামউদ্দিন আউলিয়া-২
দিল্লীর নিজামউদ্দিন আউলিয়া-৩
দিল্লীর নিজামউদ্দিন আউলিয়া-৪
খাজা নিজামউদ্দিন আউলিয়ার কাশফের নিদর্শন
মুজাদ্দিদে আলফে সানী: এক
মুজাদ্দিদে আলফে সানী: দুই
মুজাদ্দিদে আলফে সানী: তিন
শেখ বাহাউদ্দীন নকশবন্দী: এক
শেখ বাহাউদ্দীন নকশবন্দী: দুই
ইমাম গাজ্জালী : জীবন ও দর্শন :: এক
ইমাম গাজ্জালী : জীবন ও দর্শন :: দুই
ইমাম গাজ্জালী : জীবন ও দর্শন :: তিন
ইমাম গাজ্জালী : জীবন ও দর্শন :: চার
সালমান আল-ফারেসী: এক
সালমান আল-ফারেসী: দুই
সালমান আল-ফারেসী: তিন
সালমান আল-ফারেসী: চার
উয়াইস করনি পাগল: এক
উয়াইস করনি পাগল: দুই
উয়াইস করনি পাগল: তিন
রহস্যাবৃত শামস তাবরিজি: পর্ব-১
রহস্যাবৃত শামস তাবরিজি: পর্ব-২
মাওলানা শ্রেষ্ঠ জালালউদ্দিন রুমি
আত্তারের সাধনার সপ্ত স্তর : এক
আত্তারের সাধনার সপ্ত স্তর : দুই
সুফিবাদের শ্রেষ্ঠ শিক্ষক ইবনে আল আরাবী
হযরত বাবা হাজী আলী
খাজা ফুজাইল : ডাকাত থেকে ওলী
সাধক বায়জিদ বোস্তামী
মরমী বুল্লেশাহ্
সারমাদ কাশানি
বাংলাদেশের প্রথম ইসলাম প্রচারক শাহ্ সুলতান
শাহানশাহ রাহাত আলী শাহ
বাবা সিরাজ শাহ্
বাবা হায়দার শাহ্
মদন পাগলার মোরতবা
মোখলেছ শাহর কারামতি
বাবা জাহাঙ্গীর
সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী : পর্ব এক
সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী : পর্ব দুই
সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারী : পর্ব তিন